এইচএসসির পর বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের উদ্দেশ্যে from AponPost's blog

এইচএসসির পর পরই শুরু হয়ে যায় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের দৌড়াদৌড়ি। ভর্তিচ্ছুদের উদ্দেশ্যে নিজের খেয়ে একটু বকবক করিঃ
.
১. পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে কঠোর পরিশ্রমের কোন বিকল্প নাই। তাই যারা নিজেদের অতি মেধাবী ভেবে ভর্তি পরীক্ষার আগে পড়াশোনা করবানা তারা চান্স পাবানা সিউর থাকো।
.
২. যারা টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ে চান্স নেবার ধান্দায় আছো তারা এসব ধান্দার চিন্তা বাদ দিয়ে ভালো করে পড়াশোনা কইরো। এটা ঠিক যে সব বিশ্ববিদ্যালয়েই অল্পস্বল্প দূর্নীতি হতে পারে তবে সেটা হাতেগোনা ও খুব রিস্কি । ধরা খাইলে জামিন নাই টাইপের। ভালো করে পড়াশোনা করলে এমনিতেই চান্স হয়ে যাবে।
.
৩. অনেকেই এসএসসিতে জিপিএ ফাইভ পেয়েছো ইন্টারেও অনেকে পাবা। কিন্তু যারা ভাবতেছো জিপিএ ফাইভ পেয়ে যাবা মানে বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া তোমার জন্যে মামুর বাড়ির কলা তারা মনে মনে কলা খাইতে থাকো।
.
৪. ভর্তি কোচিংগুলাতে এখন বিশাল ছাড়ে ভর্তি চলছে! তাই হয়তো অনেকেই কোচিংয়ে ভর্তি হয়ে গেছ। আর যারা হও নাই তারাও পরীক্ষা শেষ করে হয়তো ভর্তি হয়ে যাবা। কোচিংয়ে ভর্তি হয়ে গেছ মানেই যারা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে গেছ ভাবতেছ তারা এইসব ভংছং বাদ দাও। কোচিং তোমাকে চান্স পাওয়ার রাস্তা দেখাবে চান্স দিবেনা।
.
৫. কোন কোন ভাইয়া আপু ভর্তি কোচিংয়ের সময়টাতে কোচিংয়ের নামে বাবার টাকায় ফোনে প্রেমালাপ ও ডেটিংয়ে ব্যস্ত থাকবেন। আমি বলছিনা যে ফোনে প্রেমালাপ বা ডেটিংয়ের দরকার নাই আমি এটা বলছি যে এসব বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পরও করা যাবে এবং খুব ভালোভাবে করা যাবে।
.
৬. অনেক ফার্স্ট টাইমাররা ঢাকা বিশ্ববিদ্যালয় আর কয়েকটা গ্রেন্ড বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যগুলাতে আবেদনই করেনা। কিন্তু স্বল্প সিটের বিপরীতে পরীক্ষা দিয়ে প্রতিযোগিতায় ঠিকে থাকতে পারেনা। কিন্তু তারা যদি ছোট বিশ্ববিদ্যালয় গুলাতেও আবেদন করতো তাহলে হয়তো কোন একটাতে হলেও হয়ে যেত। তাই ফার্স্ট টাইমাররা প্রায় সব বিশ্ববিদ্যালয়েই আবেদন করবা। আর সেকেন্ড টাইমাররা যে সকল বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যায় সবগুলাতেই করবা।
.
৭. আমাদের বাবা-মা দের একটা কমন সমস্যা হচ্ছে উনারা আমাদের ডাক্তার ইঞ্জিনিয়ার হিসেবেই দেখতে চান। আমরা কি আসলে ওইগুলার যোগ্য কিনা সেটা উনারা একবারও ভাবেন না। যাই হোক, আমার কথা সেটা না আমার কথা হলো যারা মেডিকেল বা বুয়েট কোচিংয়ে ভর্তি হবা তারা অল্প অল্প করে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্যও প্রস্তুতি নিয়ে রেখো। নাইলে খুব বিপদে পড়বা।
.
৮. যাদের জিপিএ কম তাদের টেনশন করার কোন দরকার নাই। ৮০% জিপিএ ফাইভধারীরাই ভর্তি পরীক্ষার সময় ভালোমত পড়াশোনা করেনা। ২০% এর কথা না ভেবে বাকি ৮০% কে পিছনে ফেলতে পারলেই তোমার চান্স নিশ্চিত।
.
পরিশেষে, বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া খুব সহজ আবার খুব কঠিন। বিগত বছরের প্রশ্নগুলা খুব ভালোভাবে সলভ করবা। এইচএসসির পর থেকে ভর্তি পরীক্ষা আগে পর্যন্ত যতটুকু সময় পাবা খুব ভালোভাবে কাজে লাগাবা। একদম সময় নষ্ট করবা না। দেখবা জয় তোমাদের হবেই। বিশ্ববিদ্যালয়ে চান্স পাবার পর সবার কাছে তোমার দাম কেমন করে বাড়ে সেটা দেখার জন্য হলেও অল্প কিছুদিনের জন্য সবকিছু বাদ দিয়ে ভালোভাবে পড়াশোনা করো।
সবার জন্য রইলো অনেক অনেক শুভকামনা......

Share:
Previous post     
     Blog home

The Wall

No comments
You need to sign in to comment

Post

By AponPost
Added May 22

Tags

Rate

Your rate:
Total: (0 rates)

Archives