বোকা থাকো, ক্ষুধার্ত থাকো from AponPost's blog

আইফোনের প্রতিষ্ঠাতা স্টিভ জবস বলেছিলেন একটি ছবির উপর দুটি লেখা তার জীবন বদলে দিয়েছিলো! সে দুটি কথা কি জানেন? 'স্টে হাংরি, স্টে ফুলস' মানে 'বোকা থাকো, ক্ষুধার্ত থাকো!'
.
পৃথিবীর অন্যতম সেরা ধনী আলী বাবা ডট কমের প্রতিষ্ঠাতা জ্যাক মা যখন ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেছিলেন তখন তিন বছর যাবত একটি ডলারও ইনকাম করতে পারেননি! অনেকে তাকে বলেছিলেন হালা বোকচোদ! কি নাকি ইন্টারনেটের মাধ্যমে টাকা ইনকাম করবে! তখন তিনি শুধু ভাবতেন সবাই তাকে বোকা বললেও কেউ কেউ ওয়েবসাইটির মাধ্যমে উপকার পাচ্ছে! থ্যাংকস দিচ্ছে! এই প্রাপ্তিটা কম কিসের? তারপর আলী বাবা ডট কম এতো জনপ্রিয় হলো যে রাতারাতি বিষ্পোরণ এবং তিনি হয়ে গেলেন চীনেসহ পুরো পৃথিবীর আইডল!
.
তিনি ক্যান্টাকি ফ্রাইড চিকেন কেএফসিতে পরীক্ষা দিয়েছিলেন! চব্বিশ জনের মধ্যে ২৩ জন পাশ করলো শুধু তিনি ফেইল! সবাই বলেছিলো হালা বোকারাম!
.
পৃথিবীর অন্যতম সেরা বিজ্ঞানী আইনস্টাইনকে তার শিক্ষক বলেছিলেন সে এতো বোকা যে তার দ্বারা কিচ্ছু হবে না!
.
ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধী এতো বোকা ছিলো যে সে যখন আইন পড়ার জন্য লন্ডনে যায় তখন তার সিনিয়র ভাই উপদেশ দিয়ে বলেছিলো, আইন বিষয়ে সফল হতে হলে কথা বলতে হবে তুমি এতো লাজুক আর বোকা হলে তো সফল হতে পারবে না! তোমাকে লোকের সম্মুখে কিছু বলতে পারতে হবে! সেই ছেলেটি একদিন ইন্ডিয়া থেকে ব্রিটিশদের হটিয়ে অহিংস আন্দোলনের রূপকার হয়ে গিয়েছিলো!
.
লক্ষ লক্ষ লোক তার কথায় ব্রিটিশ পোশাক ছেড়ে হাতে তৈরী পোশাক পরিধান করতো! তাকে সামনে রেখে হাজার হাজার লোক তার পিছনে হাঁটতো! সে নিজে এতো বেশী হেঁটেছে যে বলা হয়ে থাকে পুরো পৃথিবী দুইবার সে হেঁটে ফেলেছে!
.
বোকা নিয়ে আরো অনেক উদাহরণ আছে কিন্তু দিবো না কারণ আপনি হয়তো ভাবছেন আবদুর রব শরীফ ভাই এসব কি শুরু করলো! শেষ পর্যন্ত বোকার পিছনে লাগলো! আসেন কৌতুক করি,
.
এক বোকা লোক গাধাকে স্কুল ভর্তি করাতে নিয়ে যাচ্ছে তা দেখে আরেকজন বললো, তুই এতো বোকা কেরে? গাধাকে স্কুল ভর্তি করাতে নিয়ে যাস! বোকা লোকটি বললো, গাধারও শিক্ষিত হওয়ার অধিকার আছে! যেদিন গাধা শিক্ষিত হবে দেখিস্ সেদিন কেউ তাকে আর গাধা বলবে না! তা শুনে লোকটি বললো, বুঝলাম কিন্তু আজ তো শুক্রবার! স্কুল বন্ধ!
.
সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামা 'দ্য রয়েল' অনুষ্ঠানে প্রেসিডেন্ট বারাক ওবামা সম্বন্ধে বলেছিলেন, 'ওবামা বোকা ছিলেন! বড় হতে এবং পৃথিবী সম্বন্ধে বুঝতে তার অনেক সময় লেগেছিলো!'
.
পাকিস্তানে কিংবদন্তি প্লেয়ার ওয়াসিম আকরাম এতো বোকা ছিলেন যে, জাতীয় দলে ডাক পাওয়ার পর জাভেদ মিঁয়াদাদের কাছে গিয়ে জিজ্ঞেস করেছিলেন, বাড়ি থেকে কত টাকা নিবো?
.
টমাস আলভা এডিসনের শিক্ষক তার মা কে চিঠি লিখে বলেছিলেন যে তার সন্তান এতো বোকা যে তার পক্ষে পড়ালেখা চালিয়ে জ্ঞানের আলোয় আলোকিত হওয়া সম্ভব না সে ছেলেটি একদিন পুরো পৃথিবী আলোকিত করে দিয়েছে!
.
বলছিলাম উদাহরণ দিবো না! কত বোকা হলে আমি আবার উদাহরণ টানা শুরু করলাম! :P
.
লিখেছেন, Abdur Rob Sharif ( আবদুর রব শরীফ )

Share:
Previous post     
     Next post
     Blog home

The Wall

No comments
You need to sign in to comment

Post

By AponPost
Added Jun 30

Tags

Rate

Your rate:
Total: (0 rates)

Archives