পদ্মা সেতুর উদ্বোধন: ২৫ জুনের এসএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন

২৫ জুন আমাদের পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠিত হবে। কাজেই এইদিনে পদ্মা সেতুর উদ্বোধনী সারা দেশে উদ্‌যাপন করা হবে। তাই ২৫ জুনের এসএসসি পরীক্ষাটি ২৪ জুন অনুষ্ঠিত হবে। আজ রোববার শিক্ষামন্ত্রী দীপু মনি সচিবালয়ে এসএসসি পরীক্ষা উপলক্ষে আইনশৃঙ্খলা–সম্পর্কিত এক সভা শেষে এই ঘোষণা দেন। এবারের এসএসসি পরীক্ষা ১৯ জুন ২০২২ থেকে শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এবার এসএসসি ও সমমানের পরীক্ষার সময় তিন ঘণ্টা থেকে কমিয়ে দুই ঘণ্টা করা হয়েছে। এর মধ্যে সৃজনশীল (সিকউ) অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে এবং এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট।

তিনি আরো জানান, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী। আর গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এ বছর গত বছরের চেয়ে প্রায় সোয়া দুই লাখ পরীক্ষার্থী কমেছে। যেহেতু গত দুই বছরের মধ্যে একবছর পাসের হার ছিল ৯৪ শতাংশের মতো এবং আরেক বছর পরীক্ষা ছাড়াই Auto Pass এ শতভাগ পাস করেছে। তাই অনিয়মিত শিক্ষার্থী এবার প্রায় নেই বললেই চলে। এ বছর পরীক্ষার্থী কমে যাওয়ার এটা একটি বিশেষ কারণ হতে পারে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে মোট ২৯,৫১৯ টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থী ৩,৭৯০টি পরীক্ষা কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.